শিশির স্নাত ভোরে , -
সোনালী রোদ্দুর মাখা সকালে , -
ঘুঘু ডাকা নিরালা দুপুরে , -
পড়ন্ত বিকালে , -
সন্ধ্যার অগভীর আঁধারে , -
গভীর রাতের গভীরে , -
চুপিসাড়ে,- বার-বার এসেছে প্রেম !
কিছু বুঝে ওঠার আগেই
চুরি করে নিয়ে গেছে হৃদয়টাকে ।
গ্রেপ্তার করে জীবনের কারাগারে
ঢোকাতে পারিনি তাকে ।
ধরা পড়েনি প্রেম, পালিয়েছে অজান্তে ,
জীবনের সাথে বোঝাপড়ার ফাঁকে ।
ফেলে রেখে গেছে কেবল একরাশ স্মৃতি !
তাই, কেউ যদি আজ আমাকে জিজ্ঞাসা করে –
“ হৃদয়ে প্রেমের বিস্তৃতি কতটা ? ”
উত্তরে বলি – “ শুরুর শেষে –
শেষের শুরুর বাস্তবতা ঠিক যতটা ।। ”