জীবনের সব লেন দেন
শেষ হয়ে গেলে ,
হিসাবের খাতাখানি
শূণ্য আর শূণ্যতায় ভরা ।
ওগো অবোধ পথিক ! –
এখানে মরণ যে চির বসন্ত !
জীবন যে কালের কাল বৈশাখ !
সন্মুখে অন্ধকার ,
তবু যেতে হবে , -
পেতে হবে
নতুনের অমৃত আস্বাদ !
ফেলে আসা দিনে ,
খরা দগ্ধ কোনো এক
চৈত্রের প্রহরে , -
চাতকের চোখ যদি মনে পড়ে ,
থেমো না, - চেয়ো না পিছনে ।
কেন মিছে মায়া !
মন পুড়ে কবে হয়ে গেছে ছাই ।
আছে বাকি
শুধু দেহখানি, তাই –
তিলে তিলে সেইটুকু
শেষ হতে দাও ।
ভ্রান্ত পথিক ! –
এসো তবে , -
আগামী দিনের প্রতিক্ষায়
তুমি, - আমি
দু’জনেতে থাকি !!
সকালের সোনা রোদে
নবরূপে, - নবজন্ম
নেবো আমি, - তুমি ।
তুমি হবে মানব !
………আর আমি ?
তুমি বলো, - কানে কানে –
আজ আমি শুনি !!!