তুমি যদি মেঘ বালিকা হও ,
আমি তবে চাতক পাখি হবো ;
বৃষ্টি হয়ে পড়বে যখন ঝরে ,
প্রাণটি ভরে তোমার পরশ নেবো ।
অমলকান্তি রোদ্দুর হতে চায় , -
অমলকান্তি রোদ্দুর ঠিক হবে ;
উদয় থেকে অস্ত অবধিতে ,
আমার হৃদয় তারই সাথে রবে ।
হয়ে ওঠো হাজার প্রতীক তুমি ,
হাজার কবি থাকুক তোমার সনে ;
আমি শুধু মুগ্ধ শ্রোতা হয়ে ,
শুনে যাবো নিজের মনে-মনে ।
ফুটিয়ে তোলো নূতন-নূতন কলি ,
বৃন্ত যদি অভিন্ন হয়, হোক ;
জাতপাতের ওই বাঁধনখানি ছিঁড়ে ,
গড়ে উঠুক নূতন মর্ত্যলোক ।
জন্মে উঠুক নব মানব জাতি ,
নূতন যুগের নবীন কোনো প্রাতে ;
সৃষ্টি হয়ে তোমারই ঔরসে ,
ভূমিষ্ঠ হোক তোমার গর্ভ হতে ।।