তুমি মরু প্রান্তরে দু'ফোটা জল বিন্দু,
তুমি পূর্ণিমা রাতে আকাশে পূর্ণ ইন্দু ।
তুমি শ্রাবণে মেঘের ফাঁকে এক চিলতে সূর্যের হাসি,
তুমি তটিনীর বুকে বর্ণহীন স্বচ্ছ জলরাশি ।
তুমি ক্লান্ত দুপুরে এক চুমুক সুপেয় পানি,
তুমি দুঃখ শেষে সুখের হাতছানি ।
তুমি শিল্পীর তুলিতে আঁকা নির্বাক এক ছবি,
তুমি কাব্যে কবির অতীত,বর্তমান,ভবিষ্যৎ সব-ই ।
তুমি প্রেমিকার বুকে আজন্ম লালিত অদম্য প্রত্যাশা,
তুমি আমার জীবনে প্রথম ও শেষ ভালোবাসা ॥