জীবন নদীর এলমেল বাঁকে দিশেহারা আমি আজি
দাড় ভাঙ্গা এক তরী বাইতেছি পথ যে একেলা খুঁজি
দমকা হাওয়ায় ছিরিয়াছে পাল উলটা চলিছে নাও
কে আছ আমায় সঠিক পথের সন্ধান বলে দাও।।
দীঘল রাতের চন্দ্রপ্রদিপ নিভিয়া যাইবে বুঝি
গাঁড় আন্ধারে কেমনে বাহিব আমি যে একেলা মাঝি
শনশনে বায়ু শিহরিত তনু থমথমে চারিধার
যতদূর চাহি কাউকে না দেখি কুলহিন পারাবার।।
কুয়াশায় ঢাকা স্বপ্নের তারা মেঘহীন আকাশে
জোনাকির আলো তাও দেখি ক্ষীণ ক্লান্তির আবেশে
কত ছিল আশা, ছিল ভালবাসা কল্পনার প্রাসাদে
ক্ষণিক ঝড়ে ভেসে গেল সবই মন শুধু আজ কাঁদে।।
সঙ্গের সাথি সবই গেল চলি জোয়ারের টানেতে
হারায়ে যে গতি পথ খুজে কাঁদি এই নির্জন নদীতে
দখিনা হাওয়ায় বুক ভরে যায় মন যে ভরে না হায়
অচেনা পথের পথিক হয়ে বল কে বাঁচিতে চায়!!!