ধরাটি যত সহজ ভাবা হয়
আসলে ততটা সহজ নয়
মানুষকে যত ভালো ভাবা হয়
আসলে সবাই তত ভালো নয়।
ধরাটিও কেড়ে নেয়
হাজারো মানুষের আবাস
কেড়ে নেয়, হাজারো ধন-দৌলত
তাহারই মাঝেতে!
মানুষ কি অভিন্ন?
না! না! না!
এ মানুষের মাঝে ও রয়েছে এ জাত!
এ মানুষের মাঝেও আছে ভেদাভেদ।
এধরার কিছু মানুষ কেড়ে নেয় অন্যের জন্মগত অধিকার।
কিছু মানুষ কেড়ে নেয় তাহার পৈতৃক সম্পত্তির অংশটুকু।
হুম, ইহা মিথ্যা নহে!
কিছু আছে, পিতার অবর্তমানে করে নিচ্ছে কেড়ে অধিকার!
কাদের অধিকার?
ঐযে পিতার আরও ছোট ছোট অবুঝ রেখে যাওয়া পুত্র কণ্যাগুলো; তাদের অধিকার।
এ দৃৃশ্য সমাজে অহরহ, মানবতার জন্য ঐ জাত মানুষ কি তব দোষী নহে?
যাহারা ন্যায় সঙ্গত হওয়ার পরেও ন্যায্যটুকু করিছে লুট, নিচ্ছে কেড়ে, করিছে সঙ্গাত।
অবশেষে, কবি আব্দুর রহমান চোখ মেলিয়ে নিজের অভিজ্ঞতার সংমিশ্রণে বলছে ডেকে,
এ যে আত্বসাৎ-এর দৃৃশ্যাবলী।
যাহার কোন মায়া নেই সেই এটি করিতে পারে;
যাহার ভেতরে হিংসা-বিদ্বেষ সেই এটি করিতে পারে,
যাহার অন্তরে অন্যায় পুষে রেখে চলছে সেই এটি করিতে পারে।
শব্দের তালে তালে বলেছি শুধু, আত্বসাৎ-এর ছোট্ট ভাবনাটুকু!