২০১৬ সালের জ্ঞানপীঠ পুরস্কার পেলেন কবি শঙ্খ ঘোষ। ৮৪ বছর বয়সী কবি এর আগে পদ্মভূষণ হন ২০১১ সালে। পেয়েছেন দেশিকোত্তম, রবীন্দ্র পুরস্কার-সহ আরও বহু সম্মান। শঙ্খ ঘোষের আগে মাত্র পাঁচজন বাঙালি সাহিত্যিক জ্ঞানপীঠ পেয়েছেন।
১৯৬৫ সাল থেকে ভারতীয় সাহিত্যে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দিয়ে আসছে ভারতীয় জ্ঞানপীঠ। প্রথম বার পুরস্কার পান মালয়ালি কবি জি শঙ্কর কুরুপ। দ্বিতীয় বছর অর্থাৎ ১৯৬৬ সালে জ্ঞানপীঠ পান তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। ১৯৭১-এ দ্বিতীয় বাঙালি সাহিত্যিক হিসাবে পুরস্কার পান কবি বিষ্ণু দে। ১৯৭৬ সালে আশাপূর্ণা দেবী। তিনিই জ্ঞানপীঠ জয়ী প্রথম মহিলা সাহিত্যিক। তার পর ১৯৯০ সালে পুরস্কৃত হন সুভাষ মুখোপাধ্যায়। ১৯৯৬ সালে মহাশ্বেতা দেবী। তার দীর্ঘ ২০ বছর পর জ্ঞানপীঠ পুরস্কার পাচ্ছেন কোনও বাঙালি লেখক। জ্ঞানপীঠের বর্তমান পুরস্কার মূল্য ১১ লক্ষ টাকা।
পুরস্কারের আর্থিক মূল্য বড় কথা নয়, বরং গর্বের বিষয় হল এটাই যে, শতাধিক ভাষার এই দেশে দীর্ঘ কুড়ি বছর পর আবার একজন বাংলা ভাষার কবি দেশের সর্বোচ্চ্চ সাহিত্য-সম্মান পেলেন।বিশেষত এমন একজন কবি যিনি কেবল কবিতা রচনা করেই তাঁর দায় সারেন না, রাজানুগ্রহকে হেলায় পদদলিত করে শাসকের অন্যায়-অত্যাচারের বিরুদ্ধেও প্রতিবাদে সোচ্চার হন, পথে নেমে মানুষের পাশে দাঁড়ান যা কবিগুরু রবীন্দ্রনাথের নাইট-খেতাবত্যাগ ও কাজী নজরুলের আপসহীনতাকে মনে পড়িয়ে দেয়।এই ৮৪ বছর বয়সেও তাঁর কলম থেমে নেই। এ বছরই প্রকাশ পেয়েছে তাঁর সাম্প্রতিকতম কাব্যগ্রন্থ "শুনি শুধু নীরব চিৎকার"।
আমরা যাঁরা একটু-আধটু কবিতা-চর্চা করি তাঁদের কাছে কবি শঙ্খ ঘোষের জ্ঞানপীঠপ্রাপ্তি নিঃসন্দেহে এক উৎসাহব্যঞ্জক ও আনন্দদায়ক সংবাদ।বাংলা কবিতা ডট কমের এই সৌখিন কবির পক্ষ থেকে তাঁকে জানাই আন্তরিক অভিনন্দন।