যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
হয়তো এর পর সুখ আসবে ,আনবে
বর্ণময় দিন -রাত । আর তাতে থাকবে না
প্রতিদিনের দুঃস্বপ্ন,নিরেট বোকা হাসি ।
যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
হয়তো একদিন বন্ধ হবে এবুকের রক্তক্ষরণ
আর চাপা দীর্ঘশ্বাস,মুছে যাবে
চোখের নীচে জমা কালো দাগ ।
যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
হয়তো ঘোর বরষায় ভিজবে রুক্ষ মন ,অহল্যাভূমি ।
উপরে ভেসে যাবে শরৎ মেঘ,নীচে দুলবে কাশবন ;
রাতের একাদশী চাঁদ ছড়াবে আলো স্থিতধী মাটির বুকে ।
যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
মোড়ের গাছে শুকনো ডালে উগোবে কচি পাতা ,
হয়তো ফুটবে লাল ফুল আসবে হলুদ পাখি
শিশ দিয়ে লেজ নাড়িয়ে গাইবে বসন্তের গান ।
যন্ত্রণা সয়ে যাই এই ভেবে
হয়তো অকস্মাৎ তুমি কড়া নাড়বে একদিন,
ছোঁবে আমার শরীর ঠোঁট মন আগের মতো;
বাঁচি আশায়, অশ্রুময় ভরসায় থাকি তোমার অপেক্ষায় ।
.........যদি আবার ফিরে আসো ।