হয়তো আমি প্রেমিক নই তবে অভিনেতা
ফোটাই আমি বিজন বনে স্বপ্নের ফুল,
নিশির পদ্ম হাতে কাঁটা ফুটে হই যে ব্যাকুল;
অনাবৃত বেলাতে অধরের উষ্ণতা ছোঁয়াতে,
অষ্ট ধাতুর মনেতে রেখেছি প্রেমের পুতুল|

হয়তো আমি প্রেমিক নই তবে লিখেছি কবিতা
দেখেছি হাঁস পাখির জল মাটিতে নির্বাসন,
বেণীতে টিয়া বেঁধে তরণীতে ঝিলের সিংহাসন;
নিথুয়া ঝিনুকের অনলে অযুত ভ্রমর গিয়েছে বলে,
হেঁয়ালী পথিকের আদলে করেছি যৌবন শাসন|

হয়তো আমি প্রেমিক নই তবে গেয়েছি সুরের কাব্যতা
সাজাই আমি চাঁদনি কাদায় বর্ষা প্রথমার গান,
কদম কৈশোরে চুপিসারে মগ্ন মাধবীর স্নান;
আহত নীল আঁচলের আহবানে জোনাক হৃদয়ের কানে,
শতাব্দীর বাসর এনে গড়েছি প্রণয়ের নির্মাণ|

হয়তো আমি প্রেমিক নই তবে অভিনেতা;
হয়তো আমি প্রেমিক নই তবে লিখেছি কবিতা;
হয়তো আমি প্রেমিক নই তবে গেয়েছি সুরের কাব্যতা|||