ভৌগলিক প্রেমপত্র

রুদ্রসাগর


আমরা দুজনেই ভৌগলিক শক্তির মতো।

মহাবিশ্বের ধাবমান প্রতিটি বস্তুর মাঝে, একে
অপরের প্রতি যে আকর্ষণ থাকে,
তেমনি রয়েছে তোমার প্রতি আমার।
অর্থাৎ, মহকর্ষ চুম্বকের উত্তর মেরু আর
দক্ষিণ মেরুর মতো।

যখন-যেখানেই যাই আমি,
তোমাকে আমি সমতল ও অবতল দর্পণে
দেখতে পাই। আমার চারিদিকে
তুমি সর্বদাই, সরল দোলকের মতো দুলছো।
অথচ দেখ, তুমি কিন্তু, কখনোই
আমার কাজের ক্ষমতা বা শক্তির পরিমাপ করোনি।
মহাবিশ্বের প্রতিটি ঘূর্নণের মতো, প্রতিটি বলয়
ও সৌর-শক্তির মতো আমি ধাবমান

বহুদিন আমাকে তুমি সরল কেন্দ্রমুখি
বলের মতো ঘুরিয়েছো। তুমি সব-সময়
আমাকে অপদার্থ বলো। এবং তুমি,
কখনো কঠিন, আবার কখনো তরল অবস্থায়
অবস্থান করো। কিন্তু, আর নয়।

এখন আমি কেন্দ্রাতিক বলের মতো,
তোমার কাছ থেকে দূরে সরে যাব।
কারন, সব ক্রিয়ারই
একটা সমান ও বিপরীত প্রতিক্রিয়া থাকে।