একটি গাছ প্রতিদিন আত্মদহনের শ্বাস ঢালে
তার সঙ্গে কথা হয়, কদাচিত অনুরাগ থাকে
আমি তার কাছাকাছি অনন্ত সময় ধরে আছি
সে আমার যতটা আমিও ততোটা কাছা-কাছি
মেঘের সাথে কথা বলে বৃষ্টিকে ডাকে বিষটি
সকালের হাওয়া পেলে হাসি-খুশি থাকা যায়
তার পাতা বাকলের ঘ্রাণ থেকে প্রাণের ছবি
আমি তাকে বৃক্ষ বলি সে আমায় স্বপ্ন কবি
কাঁদি হাসি গান গাই সে আমাকে ভালোবাসে
আমাদের প্রেম সোনালি আলোর আভাস
বাঁধনের সব স্নেহ তার কাছে নানা ভাবে ঋণী
সে আমার সব কিছু জানে আমিও তাকে চিনি