(রচনা কালঃ ওয়াশিংটন ডি.সি. ৮ ই মে, ২০১৩)
মাটির কথা বলি
মাটির গান গাই,
এই মাটিতেই জন্মেছি
ফসল বুনেছি ,
স্মৃতির ফসল।
মাটির গান
মাটির গন্ধ
আজও মনের মাঝেও।
ফিরে ফিরে যাই,
সোনার বাংলায় যাই|
বহু মাইল পরে-
তবুও কাছে ,
যেন হৃদয়ের মাঝে ।
ফেলে আসা বাল্যকাল
ভরদুপুরে
পুকুরপাড়ে|
শিরিষের ছায়ায়
প্রানজুড়োতো চামড় দোলায় -
বহুদূর থেকে বয়ে আসা
বার্তা , বাতাসে,
বহু পেছনের ডাক
পূর্বপুরুষের প্রশান্তির
ছায়াপথ ।
ছাপ ফেলে যায়
আজও
লাঙ্গল আর বলদের
সশব্দ জড়াজড়ি|
দুপুর বেলায়-
মাটির চুলোয় ভাপ উঠানো ভাত
আর
পুঁটি মাছের চচ্চড়ি ,
পুঁইয়ের ডগার সালুনও বটে;
পড়ন্ত দুপুরে -
ভাত ঘুমের আড়ালে
ফড়িং শিকারের প্রানান্ত প্রয়াস ।
আজও দোলা দিয়ে যায়।
ডুমুড়ের ছাঁচে কুপি বাতি-
সন্ধে নামার প্রাক্কালে ,
অকালে ঢলে পড়া ঘুমের কোলে
চাঁদের আলোয়, আলিঙ্গনে ,
অথবা বৃষ্টি সশব্দ প্রশান্তিতে।
আজও মন ফিরে যায়
বারে বার
বারে বার …..
হেঁটে আসা, আমার মাটির
বুকে ভরে ,
আমার বাল্যকালের সোঁদা গন্ধ লোভে ।
আজ্-
আমারই ফেলে আসা ছায়াপথে
স্মৃতির রোমন্থন
কেবলি আমি আর আমার
আমারই বটে………..