(ওয়াশিংটন ডি.সি., পহেলা মে ২০১৩, সকাল ১০.৪০ ঘটিকা)
আজিকে ব্যাবিলন-
আজিকে উল্লাস-
আজিকে এ্যালেকজান্ডার -
আর
স্ব-বর্ণ বন্ধুকূল;
ঝুলন্ত ছাদে ঝুলন্ত উল্লাস
সভ্য বর্বরতা |
আজিকে আনন্দ-
পৌরুষে,
স্মিত সতীত্বে,
আজিকে রোমন্থন -
সদ্য অতীত বিজয় গাঁথার ,
সিংহাসন-
এ্যালেকজান্ডার, এ্যালেকজান্ডার ।
আজি মহীয়সী-
নির্বাসিতা,
অলিম্পিয়াস ,
গৌরবান্বিত অলিম্পাসে ।
সিক্ত ধারা,
গোলাপের পাপড়ি ,
আর
তরল গোলাপ আধিক্য |
আজিকে হাত্ছানি -
ধারাবাহিক, সাধারনতঃ
হিন্দুকুশের হাতছানি,
মেসেডোনিয়ার হাতছানি,
ব্যাবিলনের হাতছানি|
………………………
………………………………
সমাপিকাঃ সেই বিভ্রম….