১৩৮।
.
হেমন্তের আকাশে করুন নীল
অপরাজিতা ফুলের মতো গন্ধহীন
রূপবতী চাঁদের মতো বাঁধাহীন
কবিতার মতো স্বপ্নহীন।
সকালে সোনালী রইদ চামড়ার ভেতরে
স্বপ্ন দেখে ; পুলকিত নতুন পৃথিবী।
অনাগত ভবিষ্যতের দিকে এগিয়ে যায় নতুনেরা।
পরিচিত রাতের সাথে মিশে যায়
ঝিঁঝিঁ - র মতো শব্দ করে -
জোনাকির আলোয় আঁধার ফাড়ে
নক্ষত্রের সাথে কথা বলে।
বাঁশ ঝাড়ের বিচিত্র শব্দ
অন্তনিহিত কবিতার গোপন ভাব
রাতের নতুন সঙ্গায় আমাদের কবিতা
রাত গভীর
ভোর সন্নিকটে
ঠিক যেমন অনাগত ভবিষ্যৎ
তবে তার আগমন অনিশ্চিত।