বাঁচতে হলে জানতে হবে
বাচার জন্যই তো শিখে নিচ্ছি জান্নাত টু জাহান্নাম
এরকম করে জানতে জানতে বেঁচে থাকছি
তোমাদের ঘূর্ণিপাকে

ঘুনপোকার ঘ্রান নিয়ে,ঘুমের মধ্যে
তোমাদের দুরভিসন্ধি ছোট্ট পাখিগুলি
ঠোকরাচ্ছে বহুকাল

ডানার শক্তি নিঃশেষ হলে
ডুবেছিলাম ডুয়েট সংগীতে.....

মায়াকাজল চোখের সজলে
দুধেলা-স্বরের অবুঝ সন্তান আমি
শিখছিনা কিছুই শিখাবিহীন অনলে

বৃষ্টিবিহীন মেঘঘোড়াগুলোর  দৌড়েই-তো
রাত পোহাচ্ছে................................।