দুঃখ যখন পাপ হয়…
রাতের জোছনায় বিন্যস্ত করি
স্বপ্নজলা নিজস্ব দুপুর
দু’চোখে ভেসে থাকা
কাশবনে জোনাকীরা আসে না
আকাশের অসুখটা বাড়ে,
পুরনো পাতাদের ঝরে পড়ায়
সজীব পাতারা কাদে না
ব্রিষ্টি আসে,মরীচিকার জলে
সিক্ত হয় নিরেট পাথর
বরফ গলে,পাথর কখনোও গলে না…

তাই দুঃখ কে গিলে ফেলি
দুঃখের মত করে ।
জীবন যেখানে জীবন্ত
কোতুক হয়ে জ্বলছে………।