বরষের শেষে এলোরে বৈশাখি,
পাগলের বেশে খুঁজে মরি কই সখি!
বৈশাখে আজি নব সাজে সাজি
তরুণ-তরুণী গায় বৈশাখী গান,
উল্লাসে দেখো ওরা, হরষে মাতোয়ারা,
ক্লেশ ভরা এ হৃদয়-প্রাণ।
নব বৈশাখে হেরি পথ বাঁকে,
স্বজন-সখির সনে
কতজন উল্লাসে মাতে!
ষোড়শী তরুণী, বরষের বরণী,
হরষে নাচে ছন্দের সাথে!
নব সাজে আজি সাজিছে কিশোরী,
সুর তুলি কে বাজায় শোনো মধুর বাঁশরি!
ক্লেশিত হৃদয় তব খুঁজি ফিরি পথে,
হরষের ক্ষণে আজি হবে কি দেখা মম
স্বজন সখির সাথে?
মংলা, বাগেরহাট।
১৭ এপ্রিল, ২০০৭ খ্রিঃ।