ওরে কাল বৈশাখি, সর্বনাশী !
তুই আবার এলি নাকি-
অনাথের এ ভাঙা কুটিরে!
গরজনে তোর কাঁপে থরো থর
আমার গৃহের খুটি রে!
ওরে সর্বনাশী, সেকি !
মাড়াসনে আর অনাথের বাস,
ভাঙা কুঠিরে এসে বারে বারে
আর করিসনে সর্বনাশ ।
ওরে কাল বৈশাখি ! দেখেছো কি,
আকাশ ছোঁয়া অট্টালিকা,
কালো সম্পদের চুড়া?
উল্টেদে ওই ধনের পাহাড়
ধুলোয় মিশিয়ে উড়া!
অনাহারির পেথে লাথি মেরে যারা
করে কোরমা, পোলাউ ভোজ,
কোমল শয়নে আয়েসে ওরা
কাটায় বেলা রোজ।
ওদের কালো ঐশ্বর্যের চুড়া
ধুলোয় মিশিয়ে গুড়িয়ে উড়া!
[ চন্দ্র প্রিয়া ]