আঁকা-বাকা এই পিচঢালা পথে
আজ খুব একলা লাগে
একটা সময় ছিল পাগলামিতে
বছর খানেক আগে
কত আড্ডা-তর্ক ছিলো
জ্বলন্ত ধোঁয়ার আসরে
অচেনা কত মুখ বন্ধু হলো
বিনা কোন আবদারে !

বন্ধু, তুই ছাড়া তোরা ছাড়া
বড্ড একঘেঁয়ে দিনক্ষণ
ভালো ছিল সেই ছন্নছড়া
আগেকার দস্যি জীবন…………

অগোছালো এই কলেজ ক্যান্টিনে
এতদিন পর হঠাৎ করে
খুব করে পড়ছে মনে
তুলির আঁচড়ে, স্মৃ্তির চাদরে
কত মিষ্টি প্রেমের গল্প ছিলো
তোদের চোখে মুখে
কত ব্যর্থ প্রেমের জন্ম দিলো
প্রিয় কবিতার অসুখে !!!

বন্ধু নামের সেই বন্ধুটা তখন
হঠাৎ করে হারিয়ে গেলো
ভুলে গেছে এই ভুলো মন
কেনো যে এমন হলো…………………

ব্যস্ত জীবনের মহা কোলাহলে
হারানো কোন অবসরে
কখনো কোন এক মুগ্ধ বিকেলে
যদি বন্ধুর কথা মনে পড়ে
আলতো করে চোখ বুজে
ফিরে এসো সময়ের নৌকায় চড়ে
দু’চোখ ঠিকই নেবে খুঁজে
সব ভালোবাসা গোপন করে !

বন্ধু, তুই ছাড়া তোরা ছাড়া
বড্ড একঘেঁয়ে দিনক্ষণ
ভালো ছিল সেই ছন্নছড়া
আগেকার দস্যি জীবন…………