কবিতাকে নিয়ে এই বিচ্ছিরি রাজনীতি আমার একদম সহ্য হচ্ছে না ।

আমার আত্মার আত্মীয়কে নিয়ে এমন অসভ্য বিলাসিতা

ঠিক বুকের মধ্যিখানে গিয়ে বিঁধছে!!!

কবিতার সাথে সত্যের যোগাযোগ পুরোপুরি স্বর্গীয়

অথচ সেই কবিতাকে নিয়ে কি নারকীয় উল্লাস..............................



খালি সুন্দর-অসুন্দর কিছু তীক্ষ্ণ শব্দ চয়নে

রুক্ষ প্রকৃতির মিথ্যে গুণগানে

ধূসর ঝাপসা জগতটাকে রঙিন করে দেখানোতে

অসত্য লুকিয়ে থাকছে বিশ্বাসের গোড়াতে !!!



প্রেম নিয়ে কাব্যচর্চা একাবারে সেই আদিকাল থেকে

ফুলিয়ে-ফাপিয়ে রূপসী করা হয়েছে দেহজ কামনাকে

কেউ বলতে চায়নি কখনো, সুতীক্ষ্ণ ফাঁকফোকরে

সুচাগ্র অবিশ্বাস দানা বেঁধেছে কেমন করে????



"যুদ্ধ চায় না শান্তি চায়" এই নিয়ে বহু দিস্তা কাগজ লেখা হলো

কিন্তু কি লাভ??? তোমার লেখা পড়তে বুঝি ওদের বয়েই গেলো?

এইভাবে কখনো সুস্থ কথায় ভালো কিছু হয়নি

গুছিয়ে গুছিয়ে পদ্য রচে কেউ শান্তি আনতে পারিনি.....................



আমরা সত্যের মুখোমুখি হতে এত ভয় পাই কেন, কে জানে???

সব লেখালেখি যেন থমকে গেছে ভাল লাগা আর ভালবাসার গানে!!!

পৃথিবীর সব দুঃখ কষ্টকে পাশ কাটিয়ে মিথ্যের ফুলঝুরি নিয়ে

কবিতার সতীত্বকে ক্ষণে ক্ষণে নেয়া হচ্ছে ছিনিয়ে !!!!!!!



আকাশে শুধু সফেদ বলাকা ওড়ে না, কালা কাওয়াও উড়ে!!!

এসব সত্য লিখতে কেন জানি বুকের ভেতরটা কেমন কেমন করে

কৃষাণী বধূর মিষ্টি হাসিতে শুধু সরলতা থাকে না

পরকীয়ার আহ্বানও থাকে, কবি সে কি আসলেই তোমার অজানা????



সব কিছুতেই রূপকের এমন অশালীন বাড়াবাড়ি

বিস্বাদ বিস্বাদ ঠেকে স্বপ্নের অহেতুক ওড়াওড়ি

গোপনে গোপনে থাকা সেই না বলা কথাগুলো বলে

আমি যদি উদ্ধত হই, হলাম, তাই রেখ না আমাকে আগলে !!!!



সত্য আজকাল মিথ্যের ঝমকালো মোড়কে বন্দি হয়ে গেছে

এসব দেখেও কি করে কবি চিত্ত আনন্দে উঠে নেচে????

জানতে ইচ্ছে হয়, আঙুল দিয়ে দেখিয়ে দিতে ইচ্ছে হয়

শুধু সমাজের নয়, বন্ধু তোমারও হয়েছে নৈতিক অবক্ষয়!!!!!!!!



আমি যা বলার সামনাসামনি বলি, কোন লুকোচুরি নেই এতে

কে কি ভাবলো আর কে কি বললো কোন আগ্রহ নেই ওতে!!!

আমি ভালো কথা বলতে পারিনা, সুন্দরের পূজা করতে পারিনা

হয়তো তাই ভালোও বাসতে পারিনা, কবিতাও লিখতে পারিনা!!!!!!!!!!!!!!!!



কবিতাকে নিয়ে এই বিচ্ছিরি রাজনীতি আমার একদম সহ্য হচ্ছে না ।

আমার আত্মার আত্মীয়কে নিয়ে এমন অসভ্য বিলাসিতা

ঠিক বুকের মধ্যিখানে গিয়ে বিঁধছে!!!

কবিতার সাথে সত্যের যোগাযোগ পুরোপুরি স্বর্গীয়

অথচ সেই কবিতাকে নিয়ে কি নারকীয় উল্লাস..............................



আমি মানতে পারছি না, আমি কাঁদতেও পারছি না

তাই চিৎকার করে শুধু জানিয়ে দিচ্ছি আমার অনাস্থা আর ঘৃণা!!!!!!!!!!!!!!!!