তুমি আছ বলে
এখনো ভোর হয়।
সেই ভোরে পাখি ডাকে
পাখির সেই ডাকে
আমার ঘুম ভাঙ্ঘে।
তুমি আছ বলে
এখনো রাত হয়।
সেই রাতে চাঁদ উঠে।
সেই চাঁদের আলোয় আমি
তোমায় দেখতে পাই।
তুমি আছ বলেই
এখনো শিশির পড়ে ।
সেই শিশির ভেজা ভোরে
কৃষক মাঠে যায়
সোনার ফসল ফলায়
সেই ফসল আমায় বাচায়।
তুমি আছ বলে
এখনো মাঠ আছে।
সেই মাঠে রাখল যায়
সেখানে সে বাশি বাজায়
সেই বাশির সুরে
জীবন ছন্দ পায়।
তুমি আছ বলে
এখনো নদী বয়ে যায়।
সেই নদীতে মাঝি
পালতোলা নৌকা চালায়।
তুমি আছ বলেই বাংলাদেশ
এখনো বেঁচে আছি আমি।
পৃথিবীর বুকে মাথা উচু করে
বলতে পারি আমি বাংলাদেশী।
বাংলা আমার মা
আমি বাংলার সন্তান।