রমা বাবু আর রমিজ মিয়া
যাচ্ছে কাঁচা বাজার নিয়া
দু'জনেই বলছিলেন মজার মজার কথা
বাজার দর, বাঁচার ডর, জীবন যাত্রার ব্যথা।
রমিজ মিয়া বলেন বাবু কী আর কথা কবো
চারপাশের যা ভাবগতিক কীভাবে কী লবো?
কবে খাইছি মনে নাই তাজা মাছের ঝোল
শেষ বারে কিনেছিলাম পাঁচশো টাকার শোল
এরপরে তো শুরু হলো আবোল আর তাবোল...
করোনার পরে দিল মরনেরই ছোবল!
রমা বাবু নমঃ বলে আকাশ পানে চায়!
পারে যদি এই মুহূর্তে স্বর্গে চলে যায়!!
যুগের প্রতি অতি দুখে,
ডান হাতে কপাল ঠুকে
বলল ভারী ফ্যাকাশ মুখে—শোনেন রমিজ সাহেব
আর কিছু দিন পরে বুঝি হয়ে যাব গায়েব!
দিনে দিনে মরছি ধুকে
শুটকি মাছের পুটকি শুকে
সাদ গন্ধ মন্দ যার
রুচির সাথে দ্বন্দ্ব তার
নাই যাতে শুচির ছন্দ
সারা গায়ে দুর-গন্ধ
কামড়ে খাচ্ছে পোকে
মরছি সেই শুটকি মাছের
পুটকি শুকে শুকে।
হয়ে যাচ্ছে দম বন্ধ
পলিশ করে খানা-খন্দ
হিসেবে যাচ্ছে চুকে।
একটি দুটি শুটকি মাছের
পুটকি শুকে শুকে।
কীভাবে করি চাকরি বাকরি
চতুর্দিকে ফন্দি ফিকরি
সত্য হচ্ছে টাকায় বিক্রি
কিনছেও তা লোকে।
আমি মরছি শুটকি মাছের
পুটকি শুকে শুকে
সিস্টেমটা অতি বিউটি
সারাটা দিন করি ডিউটি
জোটেনা তাতে ভাত ও রুটি
ফোটেনা হাসি মুখে।
ভালো লাগে না বুকে
এভাবে কি সারাটা জীবন
যাবে দুখে দুখে?
একটি দুটি শুটকি মাছের
পুটকি শুকে শুকে?
কি আর বলি ভাই!
একটু প্রশংসা গান গাই!
আট দশটি করি ক্লাস
পাওয়াতে হবে এ প্লাস
পানি পানের নাই গ্লাস
বলি একথা কাকে!
আমি ব্যাটা মরুর উট
পানি ছাড়া দিব্যি অটুট
খাটুনিতে হাজারো ফুট
টাকার বেলায় ফাঁকে।
সাধে কি আর মরছি পঁচা
শুটকি শুকে শুকে।
মাথায় দিয়ে যাতা গুতা
বোঝাই বোঝাই দেখি খাতা
এক টাকাও পাইনা ভাতা—
এমনি আছি সুখে!!
সবার মধ্যে নীরবতা
যদি কেউ কয় কথা
কাটা পড়ে তার মাথা
এ মগের মুল্লুকে
এ সার্থের তালুকে।
অর্থ না থাক থাক সম্মান
সেখানেও কাটে দু কান
জামা ছিড়ে হয় খান খান
বস গেলে বেঁকে
এসব দেখে শিষ্যরা সব
কল কলিয়ে যথাসম্ভব
কদর্যতা শেখে।
গুরু হওয়া মহান পেশা
সত্য ন্যায়ের সুন্দর নেশা
এর মধ্যে মরন দশা
কীভাবে গেল ঢুকে
সৎ সাহসী খাচ্ছে মার
সত্যবাদীর হচ্ছে হার
জমছে চাপার হাট বাজার
অসৎ পথে ঝুঁকে।
সেই জন্য কোনোমতে থাকছি ভাই টিকে
দশ টাকার শুটকি মাছের পুটকি শুকে শুকে
বিপরীতে অন্যরা ভাই থাকুক মহাসুখে।
অবশেষে রমিজ সাহেব বলল,_আছেন তিনি
তাঁর কাছেই পাকা হিসাব কে গুণী কে ঋণী।
চলেন এবার বাজার থেকে সস্তা কিছু কিনি।
বাড়িতে নয় রেগে যাবে সুন্দরী গিহিণী ।
বিঃদ্রঃ(লেখাটি কোনো কোনো সমাজের বাস্তব চিত্র বটে তবে কোনো ব্যক্তি বিশেষের বা বিশেষ সমাজের বা রাষ্ট্রের নয়)