হারায়ে যেয়েও না, বন্ধু, মানুষের ভীড়ে
মানুষের মতো হতে গিয়ে; নিজস্বতাকে ছেড়ে
সাধারণের একজন হবার অপচেষ্টা করো না।
কারণ উহা অবভাস; মানুষের যা-ইচ্ছা শ্রেণি করা
ব্যবহারিক স্বার্থে। কিন্তু আসলে উহা মিথ্যা অলীক;
মানে অস্তিত্বহীন; সমষ্টির ধারণা নিছক কাল্পনিক।
বিশ্বাস না হলে গুণে দেখো তুমিসহ ও তুমি ছাড়া
হয় অসীম, না হয় শূন্য; মাঝে একদুইতিন অভিন্ন
সাধারণ কিছু নেই; কেবল খন্ড খন্ড অংশ বাদে।
তাই 'আমরা' বলো না, এমন কী 'আমি'ও না তাতে
আত্মার ভ্রান্তি থাকে; বরঞ্চ বলো 'নাম' আপনার যথার্থ পরিচায়ক; গুণাগুণ নির্ভর তত্ত্বালোচনার
বাইরে স্বতন্ত্র পৃথক কেহ, সজীব, সচেতন কেহ।
এই 'নাম-পরিচয়' যেন কেই মুছে না দেয় দেখো।