মাঘ সকালে হিমেল হাওয়া, লাউয়ের ডগা নাচে
নিশি জাগা শিশির ভেজা, সোনা রোদে হাসে।
ধানের শীষে শিশির কণা, রবি ছড়ায় আলো
কাশফুলে দোল দিয়ে যায়, হাওয়া এলোমেলো।
নীলপুকুরে কচুরীপানা, হাজার ফুলের শোভা
লালপদ্ম স্বেতপদ্ম, মাঝ পুকুরে ফোটা।
পদ্মপাতায় মুক্তোদানা, ছড়ায় আলো রাশি
প্রজাপতি ফুলে ফুলে, বলছে ভালোবাসি।
সরষে ক্ষেতে রঙের মেলা, মেঘ-বালিকা ছোটে
মৌমাছিরা গুনগুনিয়ে বেড়ায় নেচে নেচে।
মেঘের সারি নদীর বুকে, জলছবি আঁকে
যৌবনশিরি বয়ে চলে, নীল আকাশ জাগে।
মাঘ সকালে হিমেল হাওয়া, লাউয়ের ডগা নাচে
নিশি জাগা শিশির ভেজা, সোনা রোদে হাসে।
[১৪ ডিসেম্বর ২০১২]