. পড়িয়া অমৃতসম, কাব্যকথা প্রাণে মন,
বিগলিত বারিসিক্ত তপ্ত এই হিয়া।
ভেবে আকুল এই প্রাণ, গাহি প্রেমের জয়গান,
ভালবাসা অপার হে দরদিয়া।।
. মুগ্ধতার প্রতিদানে, অনুরাগ এই মনে,
. দিলেম খানিক অর্ঘ্য কবি চরণে।
. দেখিয়া বিস্মিত, করি শির অবনত,
সৌজন্য বোধে চিত্ত টলমলে।
. আমি ভাষাহীন, প্রানে বাজে বীণ।
ভালবাসা রইল প্রতি পলে পলে।