যারে মন আপন বলে
         নিজের বানায় ঘর
সেই ঘরেতে উইপোঁকা আর ,
            সাপে কথা কয়।

কেমন প্রেমে ডুবল জগৎ
          কেমন প্রেমে মানুষ ,
আরাম আয়েশ খাওয়ার পরে
                    ভাঙছে মনের ফানুস।

মেকাপে করে বাঁচে জীবন
             ফানুস পড়ে মানুষ,
আপন মানে রাত দুপুরে
                 ভেঙ্গে যাওয়া খোলস !


Note :

© Rafia Noor Purbita

ভুল জিনিসকে আঁকড়ে ধরে জীবন বাঁচছেন নাতো?

যাদের আপন ভাবছেন তারা আদৌও আপন শব্দটাকে সিদ্ধ করে তো ?

আচ্ছা পরিবারে আপনার প্রতি আপনার মা ,বাবা ,স্ত্রী , সন্তানের ভালোবাসাটা আপনার টাকা আর সোশাল স্ট্যাটাসের সমান নয়তো ?

যাকে ভালোবেসে হৃদয়ের সিংহাসনে বসিয়ে soulmate ,true লাভ‌ বলে বেড়াচ্ছেন ,বুকে হাত দিয়ে বলতে পারবেন তো ভৌগোলিক, সামাজিক,আর সময়ের দূরত্ব বেড়ে গেলে মানুষটা আপনাকে একই তীব্রতা আর অনুভুতি নিয়ে ভালোবাসবে ।

কম টাকা , ভালো চাকরি না‌‌ থাকায়  ,ভালোবাসার পোষা পাখি কি উড়ে পালিয়ে গেছে?
আচ্ছা এটা আদতেও ভালোবাসা ছিল তো । নাকি আপনি ভুলের সাগরে বসবাস করে শুধু ভুল খুঁজে বেড়াচ্ছেন।

জন্মদানে অক্ষম আর শারীরিক চাহিদা মেটাতে অক্ষম হলে আপনার idol সুখের আর নিজের আপন সংসারটা টিকে থাকত তো ?

যাদের প্রাণপ্রিয় বন্ধু বলে বেড়াচ্ছেন তাদের ভুল কাজের সঙ্গী না হলে বন্ধুটা বন্ধু থাকবে তো ?

এখন আপনি কি চাচ্ছেন বলুনতো । আপনি চাচ্ছেন আপনাকে অনেক নাম ,যশ আর টাকা পেতে হবে ।তাহলে আপনি জগৎ থেকে ভালোবাসা, স্নেহ,মায়া ,মমতা সব পেয়ে যাবেন ।

খেয়াল করে দেখুন আপনার মন কিন্তু আসলে শ্বাশত শান্তি আর unconditional ভালোবাসা হাতড়ে বেড়াচ্ছে ।

পৃথিবীতে ৯৯ শতাংশ মানুষ নেগেটিভ মানসিকতা, ব্যক্তিত্বের স্বীকার। আপনি কি মনে করেন শ্বাশত unconditional প্রেমের মতো একটা higher positive energy কোনো impure soul থেকে জন্ম নেবে ?

আমাদের পৃথিবীটা নিজের থেকে সরে গিয়ে, নিজের বিপরীত দিকে যাচ্ছে আর নিজেকে ধ্বংস করছে । আমাদের সময়টা বিকারগ্রস্ত।

আপনি চাইছেন শান্তি কিন্তু আপনি শান্তি খুঁজছেন অশান্তিতে।

ভুল পরিবার , ভুল মানুষ, ভুল বন্ধু, ভুল আপনদের সাথে সব ধরণের শারীরিক, মানসিক সম্পর্ক বন্ধ করে দিতে পারেন। নিজের মনকে ভুল আর মিথ্যার সাথে জড়িয়ে কেন নিজেকেও বিকার ব্যাধির প্রতিযোগিতার অংশ বানাবেন বলুন তো।

আর যদি মনে করেন অর্থ ,সোশাল স্ট্যাটাস এর এই প্রতিযোগিতায় জিতে গিয়ে আপনাকে ভালোবাসা আর শান্তি দেওয়ার মতো মানুষ পেয়ে যাবেন তাহলে আসলে এটা সত্যি মানুষ আপনি পাবেন। আপনি কিছু সাপকে দুধ-কলা  দিয়ে পালন-পোষণ করবেন। কারণ চিনির লোভে পিঁপড়ে আর দুধের লোভে সাপ আসবে এটাই স্বাভাবিক।

দিনশেষে কি হবে জানেন আপনার ভেতরে কোথাও না কোথাও শ্বাশত শান্তি না পাওয়ার আক্ষেপ আর কষ্টটা থেকে যাবে ।

আমরা এই সময়ে দাঁড়িয়ে পৃথিবী থেকে unconditional true love জিনিসটা হয়ত আমাদের ব্যক্তিজীবনে পাব না ।

কিন্তু আমরা মানুষকে নিঃস্বার্থ,নিরূদ্দেশ ,নির্মল প্রেম করতে শেখাতে পারি। আমরা মানুষকে নেগেটিভ এনার্জি থেকে হিল করে শিশুর মনের মতো প্রফুল্লতা আর পবিত্রতা দেওয়ার চেষ্টা করতে পারি।

শ্রী কৃষ্ণ এসেছিলেন মানুষকে ভালবাসার অর্থ শেখাতে , মানুষকে নির্মলভাবে প্রেম করতে শেখাতে । আজ এই যুগে দাঁড়িয়ে আমাদের তা আবার খুব প্রয়োজন ।

আসুন নিজেকে নির্মল করি ,অন্যকে নির্মল হতে শেখাই ,আর জন্ম দেই একটি স্বর্গীয় পৃথিবীর 🙏