মনে পরে আজও সেই ছোট্টবেলা,
পুজো এলে বন্দুক হাতে নিয়ে খেলা ।
পাড়ায় পাড়ায় ঠাকুর দেখে
দিনের শেষে ঘরে রাতে ফিরে
মায়ের কোলে উততাম চরে ।
ঘুমের জগতে দিতাম পারি
ভোরের আলোয় আনন্দেতে উঠতে হতো তারাতারি ।
থাকতো না তো মায়ের বকুনি
থাকতো না কো পড়াশোনার চিন্তা টুকুনি ।
সকাল সকাল স্নান সেরে,
নতুন নতুন জামা-প্যান্ট পরে
এক ছুটে পুজোর প্যান্ডেলে
ঢাকের তালে কোমর দুলে
নাচতে হত বড়দের কথা শুনে ।
এখন যখন মায়ের মুখে
শুনতে বেশ ভালই লাগে ।
স্মৃতি শুধুই স্মৃতিই রবে,
তাকে মনে করলে চোখের কোনায় জল গড়িয়ে আসবে ॥