হল এবার পূজা শেষ,
কাটলো সব পূজার রেশ ।
"মা"য়ের এবার যাবার পালা,
মা যাবেন সন্ধ্যা বেলা ।
কাশর-ঘন্টা উলুর ধ্বনি,
পূজার মন্ডপে বাজজে শুনি ।
সিঁদুর মেখে সবাই খেলছে বেশ,
মা চলে গেলে সব আনন্দ শেষ ।
বধূর দল করছে মা"কে বিদায় বরন,
মা এর জন্য কাঁদছে বড়ই সবার মন ।
আলতা মাখা রাঙা পা,
আসছে বছর আবার ফিরে আসবেন মা ।
চোখের পাতা ভেজে সবার অশ্রুর জলে,
মা যাবেন যখন জলে চলে ।
আসা-যাওয়া এ সবই থাকবে মায়ের ইচ্ছা,
তাই সকলে জানাই বিজয়া-দশমী"র অনেক অনেক শুভেচ্ছা ॥