কবি | প্রবীর দে |
---|---|
প্রকাশনী | নির্বাণ বুকস |
প্রচ্ছদ শিল্পী | অর্পণ |
স্বত্ব | প্রবীর দে |
উৎসর্গ | বাবা ও মা এর প্রতি |
সর্বশেষ প্রকাশ | অক্টোবর ২০২২ |
সর্বশেষ সংস্করণ | ১ম |
বিক্রয় মূল্য | ১৫০ টাকা(ভারতীয়) |
'দহনের শেষে' কাব্য গ্রন্থটি প্রবীর দের কবি সত্তার অমোঘ অভিজ্ঞান।সর্বমোট ৬৩ কবিতার সংকলন তাঁর এই স্বল্পকাল পূর্বে প্রকাশিত কাব্যগ্রন্থটি।সর্বব্যাপী দিশাহীন অদ্ভুত আঁধার, নিঃসীম নিরাশার চক্রব্যূহে নীত হয়ে কবিমন বারবার আশাভঙ্গের বেদনায় অস্থির হয়ে উঠলেও সে অস্থিরতা কখনোই তাঁর আশাবাদী চিন্তন-চেতন-মননে থাবা বসাতে পারে নি,হতে পারে নি থিতু। তাঁর মানবতাবাদী চিন্তাধারাকে করতে পারেনি দ্বিধান্বিত।বরং তাঁর স্বপ্ন প্রত্যাশী কবিমন,সুদৃঢ় আশাবাদ তাঁকে দিয়েছে সুস্থিত আশাবাদের উড়ান।তাই সর্বব্যাপী নিরাশার মাঝে দাঁড়িয়েও কবি নিজে বিশ্বাস করেছেন এবং তাঁর পাঠককুলকে আশ্বস্ত করেছেন এই ধ্রুব ভাবনায় যে,এই নিঃসীম নিরাশার অবসান ঘটবেই,দুঃস্বপ্নের অমারাত্রির অবসানে নতুন সূর্যোদয় সূচিত হবেই----"একদিন ঝড় থেমে যাবে ,পৃথিবী আবার শান্ত হবে।"
সাহিত্য সমালোচক দের মতে 'দহনের শেষে' কাব্যগ্রন্থে দহনের তীব্র জ্বালা বা প্রদাহ নেই আছে শুদ্ধ শীলিত জীবনবোধ ও মানবতা-মনুষ্যত্বের দীপিত উদঘোষণ।
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.