শোনরে  সবাই ভাই
ভূত-পেত্নী, গড-ভগবান  
এসব কিছুই নাই।
সন্ন্যাসী আর মোল্লা-ফকির
সবাই ধাপ্পাবাজ
লোকের মাথায় কাঁঠাল ভেঙে
খাওয়াই ওদের কাজ।
জ্যোতিষী আর তান্ত্রিকেরা
প্রত্যেকেই ভণ্ড
সবকটাকে জেলে ভরো
ওদেরকে দাও দন্ড।
তাবিজ-কবজ মন্ত্র পড়া
লোক ঠকানোর কায়দা
এসব দিয়েই ভন্ডের দল
তোলে নিজের ফায়দা।
বশীকরণ তন্ত্র-মন্ত্র
সবই হলো মিথ্যে
জ্ঞানের মশাল হাতে নিলে
পারবে তুমি জিততে।