চারিদিকে কেন এমন অন্ধকার
সবকিছু কেন থমথমে আর কালো?
অবিচার আর অন্যায় চারিদিকে
গভীর আঁধারে একটুও নেই আলো।
চুরি হয়ে গেল গোয়ালের যত গরু
চুরি হয়ে গেল বালি বা কয়লা সব
কারখানা গেল, চাকরিও হলো চুরি
চারিদিকে শুধু চোরেদের কলরব।
রেপের পরেও খুন হয়ে গেল মেয়ে
বিচারের বাণী নিভৃতে কাঁদে একা,
বেশ তো আরামে ঘুমিয়েই ছিলে তুমি
এখন কি আর বিচারের পাবে দেখা?
এ পুকুর শুধু কুমিরে কুমিরে ভরা
কুমির! কুমির! কোথায় গিয়ে যে দাঁড়াই!
খাল-বিল কেটে কুমির এনেছি যারা
কুমিরের কাছে বিচার চাইছি তারাই!