সেই জন্মানোর কতো আগে থেকে
তোমাকেই পৃথিবী বলে জেনেছি
তুমিই দিয়েছ রক্ত-মাংস সব!
আলোতে আসার পরেও
তুমিই ছিলে আমার পৃথিবী
আমার শুধু ঋণ আর ঋণ।
ঋণের ভারে কুঁজো হতে হতে
অবশেষে তোমাকেই আঁকড়ে ধরি।
আমার সমস্ত ব্যথাতে তুমি মলম লাগিয়ে দাও।
আমাকে আরও আলো দাও, আরও ছায়া দাও।
কে বলে স্বর্গ নেই?
সব জায়গা থেকে গোহারান হেরে এসে
তোমার কাছে একটু বসলে মনে হয়-
স্বর্গেই তো আছি!