কবি | সুদীপ্ত বিশ্বাস |
---|---|
প্রকাশনী | দিগন্তপ্রিয় |
প্রচ্ছদ শিল্পী | বাপ্পা রাজ |
স্বত্ব | কবি |
উৎসর্গ | আকাশগঙ্গা ছায়াপথ কে। |
প্রথম প্রকাশ | সেপ্টেম্বর ২০২০ |
সর্বশেষ সংস্করণ | ১ম |
বিক্রয় মূল্য | ৬০ |
এই বইয়ের সব কবিতাগুলো মহাজাগতিক আবহে লেখা।আমাদের সাধারণ চিন্তাভাবনা এমনকি কল্পনাও গন্ডীতে আবদ্ধ। পৃথিবীর বুকে বাস করার জন্য পৃথিবীর গ্রাভিটি আর টাইম আমাদের চিন্তাভাবনাকে আবদ্ধ করে দেয়।কিন্তু মানুষ আসলে মহাজাগতিক। ফিজিক্যালি না যেতে পারলেও কল্পনাতে অ্যানড্রোমিডা গ্যালাক্সির জগতে যেতে বাধা নেই আমাদের।আমরা যেতে পারি অতীতেও।বিগ ব্যাং এর সেই প্রাচীন মুহূর্ত থেকে ভবিষ্যতের দুনিয়াতে যেতেও বাধা নেই।ছক বাঁধা বাস্তবতাকে বুড়ো আঙুল দেখিয়ে মহাজগতের অস্তিত্বের কথা মনে করিয়ে দেবে এই বই।
আমাদের কল্পনাও সীমাবদ্ধ। কিন্তু আমরা আসলে মহাজাগতিক। ফিজিক্যালি এই পৃথিবী নামে ছোট্ট গ্রহের গায়ে লেপ্টে থাকলেও আমরা কবিতাতে ছুঁয়ে আসতেই পারি অন্যান্য তারকা জগতকে।অতীত বা ভবিষ্যতেও।সেখানেও আমাদের সাথে থাকতে পারে আমাদের আবেগ, অনুভূতি আর ভালবাসাও।সেসব নিয়েই এই বই।কবিতা আসলে রহস্যময়ী মায়াবী সর্বগ্রাসী অখণ্ডমণ্ডলাকার ব্রহ্মাণ্ড স্বরূপ।কবিতাই উপনিষদের ব্রহ্ম। যিনি মনে করেন কবিতা কী তা আমি জানি না, প্রকৃতপক্ষে তিনিই কবিতাকে বুঝতে পেরেছেন, আর যদি কেউ মনে করেন কবিতাকে আমি জেনেছি, তিনি কবিতাকে জানতে পারেননি।
"যস্যামতং তস্য মতং,
মতং যস্য ন বেদ সঃ"।
এখানে নক্ষত্র জাতক বইয়ের ৬টি কবিতা পাবেন।
There's 6 poem(s) of নক্ষত্র জাতক listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2021-01-28T09:02:43Z | অনুভূতি | ২ |
2021-03-16T04:35:26Z | আমার প্রিয় স্বপ্ন | ৩ |
2020-10-14T04:36:11Z | মহাজাগতিক যাযাবর | ১২ |
2021-06-25T14:17:44Z | রাক্ষস | ৩ |
2020-10-13T05:19:41Z | সুবিচার | ৮ |
2020-10-18T19:09:27Z | সৃষ্টি | ১০ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.