কারোর দুর্ব্যবহারে আমি কখনো কষ্ট পাই নি;
বরং নিজেকে তখন যোগ্য মনে হয়েছে বেশি।
কারোর স্বার্থপরতায় হতাশ হইনি;
বরং ফরিয়াদ করতে খোদাকে তখন খুঁজেছি বেশি।
কারোর হীনমন্যতায় কখনো ভেঙে পড়ি নি;
বরং তাদের চোখে নিজেকে ঈর্ষণীয় হিসেবেই পেয়েছি।
কারোর অপবাদে কখনো ক্রোধ প্রকাশ করিনি;
বরং আমি ছেড়ে দিলেও খোদা ছেড়ে দেয়নি।
কারোর ক্ষীণ মানসিকতায় আশ্চর্য হইনি;
বরং কাঠপুতুলদের ভীড়ে নিজের উদারতার সন্ধান পেয়েছি।