'আমি কে? '
কবি মাহিন মুর্তাজা

আমি কে?
ভুলে গিয়েছি নিজেকে আজকে
প্রশ্ন করছি নিজেকে
আমি কে?

ভুলতে বসেছি আজকে নিজের পরিচয়
কোথা হতে কেউ এসে বলবে?
কেন এত সংশয়?
কেউ কি এসে বলবে, কেন এত দুরাশা?
বলবে তো না-ই, পারলে করবে কোনঠাসা!

যখন দেখি পথে অবুঝ শিশুর আর্তনাদ
ভালো কিছু দূরে থাক!কোনোভাবেই জুটে না তাদের আহার।
এসব দেখে ভাবি, কেন এসেছি এই বনে?
মনে হয় বৃথা জন্ম এই সংসারে!

যখন দেখি দীনতায় ভোগে কৃষক
ইচ্ছে হয় উল্টো করে সাজাই এবন।
যখন দেখি বিত্তবান নিত্যভাবে চলে
মনে হয় শ্রেণীবেদটাই মিশে গেছে বনে।

বিত্তশালী নিত্যভাবে জীবনযাপন করে
দরিদ্ররা এইদিকে দূর্ভাবনায় ভোগে।
এই কি পৃথিবীর নিয়ম?
সময়ের কাছে হেরে গিয়ে প্রশ্ন করি নিজেকে
আমি কে?