শতসহস্র বৎসর ধরে যে মোহে আচ্ছাদিত রয়েছো,
তার নাম কি হতাশা?
সেই হতাশার জন্ম কি! কোনো এক বসন্ত শেষে কোকিলের বাসস্থান ত্যাগের মতোই নির্মম কোনো কারণে হয়েছিল?
নাকি! গ্রীষ্মের তপ্ত দুপুরের মাটির নির্মম আর্তচিৎকারের জন্য হয়েছিল?
ফেরারি মেঘের ভেসে যাওয়ার মতোই কি কোনো কারণে হতাশার জন্ম?
নাকি মসজিদ -মন্দিরের সামনে বসে থাকা ক্ষুধার্তদের জন্য হতাশার জন্ম হয়েছিল?
নাকি কোনো এক অপ্রীতিকর আইন প্রনয়নের ক্ষোভে হতাশা জন্ম নিয়েছিল?
তাহলে কি? অসন্তোষজনক শিক্ষা ব্যবস্থা থেকেই অপরাধ জন্ম নিয়েছিল!
নাকি কোনো এক কর্পোরেট আইনে জীবনের হিসেব কষতে গিয়ে আক্ষেপের জন্ম হয়েছিল!
কষ্ট কি তবে! আচমকা কালবোশেখী ঝড়ের মতোই অসময়ে চলে এসেছিল?
নাকি মেদের প্রাচীরের সুক্ষ্ম সুক্ষ্ম অপরাধের হিসেব কষতে গিয়ে সময়ের নৌকা ফুটো হয়ে গিয়েছিল?
কর্পোরেট হিসেবে তাহলে ঠিক কখন! জনজীবন উৎসর্গ করা হয়েছিল?
যার জন্যই হয়তো জন্ম হয়েছিল হতাশা, আক্ষেপ, অপরাধ, কষ্ট!
লেনদেনের বাহিরে তাহলে কষ্টের বয়স ঠিক কতো?