কতক্ষণ ধরে বসেই আছি, চিন্তা করতে করতেই বাস ছেড়ে দিল
বাড়িতে যাচ্ছি, যদিও প্রতি সপ্তাহেই যাই
তবে এবারের যাওয়াটা যেন একটু অন্যরকম
গ্রামের হাওয়া বাতাস যখন কিছুটা ক্লান্তি এনে দিয়েছিল
তখন মনে হয়েছিল নতুন শহরে কিছুটা স্বস্তি মিলবে
কিন্তু এখন আর তা যে মনে হয় না, তা বুঝার বাকি নেই
অনেক্ক্ষণ বসে থাকার পড়ে যখন বাস ছাড়ল তখন একটা প্রশান্তি মনে হলো
অনেকটা হাঁপ ছেড়ে বাঁচার মতো!
যাইহোক বাড়ি থেকে সরে থাকার পর, বাড়ির টানটা একটু বেশিই অনুভব করছি
বৃহস্পতিবার আসতে আসতেই একটা তাড়াহুড়ো শুরু হয়ে যায় মনের মধ্যে
মনের প্রশান্তিটাও একটু ভিন্নরকম কাজ করে
কিন্তু মনটা তখনই খারাপ হয়ে যায় তখন সময় আমার বিপক্ষে বিদ্রোহ প্রকাশ করে
অনেকটা মনের বিরুদ্ধে প্রিয় মুহূর্তগুলো অসমাপ্ত রেখে চলে আসতেই হয়
কিন্তু এটা বুঝতে বাকি নেই বাড়ির টান অনেকটা নারীর টানের মতোই
সেজন্যই হয়তো শহরের নিয়মিত কোলাহলের ভিড়ে গ্রামের বাতাসটা একটু বেশিই মনে করি