কষ্ট তো সবাই দিতে পারে
পারলে কারো ব্যথার পথ্য হও।
বিরহের অনলে তো সবাই পোড়াতে পারে
পারলে করো আকাশে আচমকা বৃষ্টি হও।

কারো বিরহের বানী যদি তোমার খোশগল্প মনে হয়
পারলে তাহার কিছুক্ষণের মনোযোগী সঙ্গী হও।
কারো নিরবতায় যদি তুমি বিরক্ত হও
পারলে তাকে বাস্তবধর্মী স্বান্তনা দাও।

দেখ যদি তার আকাশে ঝড় নেমেছে
তবে তাহার বৃষ্টির দিনের ছাতা হও।
যদি তাকে সহ্যই করতে না পারো!
তবে স্বেচ্ছায় তার শহর থেকে বিতাড়িত হও।