যেথায় নবীন করে প্রতিনিয়ত দুঃখ বিলাশ
সেথায় নুতন স্বপ্ন বাঁধে, যাবে বলে কৈলাশ।
নবযৌবন ধুলিসাৎ আজ বিরহের অনলে
ধ্বংসনীলায় দর্শক হয়ে, হাততালি দেয় সকালে।

উদাসীনতার বেড়াজালে সিক্ত তাহার মন
ব্যর্থপুরে থেকেই যাবে, ইহাই করে পণ।
হেম স্লোগান করবে একদিন, বোধগম্য হয় না তাহার
সেকেলের স্মৃতিচরণ করেই বুঝি, দেখে সম্মুখ পাহাড়।

ব্যর্থতার জঞ্জাল থেকে কবে, বাহির হবে সে?
চিরকুমার হয়ে কি তবে, মর্গে যাবে সে?
বোধগম্যের ঢের ঘাটতি নেহাৎ, ইহাই হয়তো তাহার আবাশ
অন্তিমকালে পৌঁছে যাওয়ার, ইহাই তাহার পূর্বাভাস?