' শুদ্ধ হিয়ার শহর '
কবি মাহিন মুর্তাজা

চিনচিন করে ব্যথা, জাগ্রত হয় হিয়া
এমন ব্যধির পথ্য, কিনি কোথায় গিয়া।
ছলছল করে জল, চক্ষুর তলে কালো দাগ
কতনা বিরহ জাগিয়া রইয়াছে, কতশত বিভাগ।

মন্থন মোর হয়েছে শীতল, লিপিবদ্ধ কত গান
ধৈর্যের পরিধি ঠেকিবে কোথায়? ভাঙবে কবে বান?
সেকেলে হয়েছে প্রিয়া, মুছিবে কবে হিয়া
জাগিবে কবে নব সখা, ঘুচিবে ভালোবাসা দিয়া!

নবসূয্যি আসিবে কবে, ফিরিয়া নিতে আমায়
কালেতে বেড়েছে মহা প্রলয়, সে ছাড়া কে থামায়।
অগ্নিকান্ডের জলন্ত লেশ বহিব আর কত প্রহর?
নবরূপে সাজিবে কবে? শুদ্ধ হিয়ার শহর।