সন্তানের মতো প্রতিনিয়ত গুরু, দিয়ে যাচ্ছে শিক্ষা
কত-শত অনাথ স্বপ্নবুনে নিচ্ছে নেহাৎ দীক্ষা।
কলমের মূল্য কত ভারী? বুঝিয়েছে তাহার মর্ম
নীতির শিক্ষা দীক্ষা করে, গর্বিত আজ শিক্ষাধর্ম।

সময়নিষ্ঠা, পরোপকার দিচ্ছে তারা শিক্ষা
পাঠ্যাভাস লালন করে, মুর্খ জাতি পরিহার করছে ভিক্ষা।
অল্প বেতন পুঁজি করে, বিলিয়ে যাচ্ছে জ্ঞানের বাহার।
শিক্ষার্থীদের আগলে রেখে, প্রসারিত আজ শিক্ষার পাহাড়।

সঁপে দিয়েছে অর্ধেক জীবন, শিক্ষাকেন্দ্রের তরে
শিক্ষার্থীদের সফলতায় তাদের, আনন্দে মন ভরে।
সম্মানের সহিত কুড়িয়েছেন শিষ্য, দেশবিদেশে কত সুনাম
যা কিছু কুড়িয়েছি, পুরোটাই ধন্য, শিক্ষাগুরু আপনাকে প্রনাম।