আমার আমার করি তব আমার কেন নয়
মিছে ব্যথা নিয়ে দেহ কতই আর সয়!
গঙ্গায় স্নান করেও তোমার, হবে না ছল বিলীন
দীর্ঘ ছকের হিসেব কষেই, সুখ পাখি আজ নিলীন।

স্বার্থ খুঁজে সুখের সন্ধান, পেলে নাকি আবার?
নতুন শহরে জন্ম নিও, এই শহরে তুমি দৃষ্টিকটু সবার।
অলিতে-গলিতে হাঁকিয়ে ছিলে যেথায়, তোমার ছলের বাণী
প্রকৃতি আজ ঘোষণা করেছে তোমার বিদায়ের বাণী।


গোলাপ ফুলের কাঁটার ন্যায়, আঘাত করলে হৃদে
নীরব ছলে রক্ত জড়ছে, আঘাত রয়েছে বুকে বিঁধে।
কত দিবসের নীল নকশা আজ পূর্ণ তোমার হলো?
সুনয়না সুদর্শনী, তোমার অন্তর ছিল বড়োই কালো!