নিখোঁজ হয়ে গিয়েছে উৎফুল্লরা
আক্রমণ করেছে কত অবসাদ।
শরতের আকাশের মতোই উচাটন হয়েছে হিয়া
স্বপ্নরা হয়েছে ধূলিসাৎ।

মেঘের খেলায়, গোধূলি বেলায় আবেগ উড়ে আকাশে
স্মৃতির পাতা উল্টিয়ে দেখি, অনুভূতিগুলো কেমন ফ্যাকাসে!
হঠাৎ ধুম বৃষ্টি, আহা কি অপরুপ সৃষ্টি, আচমকাই কখন আটকে গেল দৃষ্টি
থমকে গিয়ে দেখতে পেলাম তাহার নিঠুর কৃষ্টি।

স্বপ্নটা এবার ভেঙে গেল, অনুভূতিগুলো ছুটি নিল
রিক্ত হিয়া সিক্ত হয়ে, কেন যেন ব্যথিত হলো!
সন্ধ্যের আকাশে তখনও চন্দ্র, তারারা উঁকি দেয় নি
যখন সে আকস্মিকভাবে বিচ্ছিন্ন হলো।

হঠাৎ করে বুকের বা পাশটা কেমন জানি হাহাকার করে উঠলো
চিনচিন ব্যথা আমাকে অস্বস্তি অনুভত করালো।
হারজিতের রঙিন মেঘের ভেলায় আমি ভাসতে থাকলাম
নিদারুণ অনুভূতির জাগরণে সে নেই, অবশেষে বুঝতে পারলাম।