" বোকা চাষি "
কবি মাহিন মুর্তাজা

দগ্ধ হিয়ার কাতরতায় অতীত হয়েছে সারা প্রহর
কলুষিত হিয়ার জন্য মিছিল করে আজকের শহর।
ভুক্তভোগী বোকা মানব বধির হয়ে গেয়ে যায় গান
শহরের ধনদৌলতী হাশি দিয়ে কেড়ে নেয় কখন আপন ম্লান!

বোকা চাষি প্রহর গুনে, ফলন হবে কেমন?
ক্ষমতায় থাকা নেতার চামচা গুনতে থাকে সেই দিনক্ষণ।
ফলন কাঁধে বয়ে বয়ে আনলো যখন বাড়ি
চোখবুঁজেই দেখতে পেল চামচারা সব দাঁড়িয়ে সারি সারি।

ভুক্তভোগী কৃষক তখন করে হায়হায়
এমন অত্যাচার সইবো ক'দিন, আল্লাহ কবে হবে সহায়?
চোখের জল মুছতে মুছতে, দেয় কপালে হাত
রক্তচোষা নেতাদেরই ছককষা থাকে এমন ফাঁদ!