' বিভৎস নগরী '
কবি মাহিন মুর্তাজা

মায়ের কোলে শিশু কাঁদে ব্যবিচারীর আদলে
সোনার দেশের মুকুটগুলো অত্যাচারীর দখলে।
বৃদ্ধাশ্রমের অনাথগুলো সন্তান ছাড়া হয়
লোভী সন্তান কি বুঝে আজ স্ত্রী বুঝি হয়?

যানজটের মহারথে ট্রাফিক পুলিশ ভাই
৫০০ টাকার লোভে পড়ে, কোথায় আজ আইন?
ফাঁসি দেওয়া আসামিও আজ বুক উঁচিয়ে ঘুরে
নিরপরাধ জনগণই ফাঁসির দড়িতে ঝুলে।

৫০০ টাকার ভাতার জন্য বৃদ্ধ ঘুরে কতশত
হাজার পাঁচেক সম্মানিতেও মাথা করে নত।
অযোগ্য নেতার গলে পড়ায় সবে মালা
নেতৃত্বের আদলে বুঝি জনগণের বাড়ে জ্বালা।

অত্যাচারী শিকার হওয়া দরিদ্র আজ বোবা
সামান্য কিছু পাওয়ার আশায় বিবেক মারে তালা।
পৃথিবীর বুকে আদর্শ ছিল আমার সোনার নগরী
দুর্নীতি আজ প্রমাণ করেছে এটা বিভৎস নগরী।