" আগস্টে আবার বসন্ত এসেছে "
  কবি মাহিন মুর্তাজা


রঞ্জিত হয়েছে রাজপথ, বিক্রিত হয়েছে নীতি
স্বৈরাচারের নবআইনে অংকিত হয়েছে কূটনীতি।
বৈষম্যের শিকার হয়ে বেড়েছে কত বেকার
প্রতিবাদ করতে গেলে, বানিয়ে দিচ্ছে রাজাকার।

ভক্তি করলেই সন্ধি, না করতে পারলেই বন্দী
জবান খুলে বলতে গেলেই, বানিয়ে দিচ্ছে জঙ্গি।
স্বৈরাচারীর স্বৈরাচার বাংলা থেকে নিপাত যাক
বৈষম্যের শিকার হওয়া বাংলা এবার মুক্তি পাক।

অধিকারের কথা বললেই ১৮ কোটি রাজাকার
প্রতিবাদ করতে গেলেই সইতে হয় অত্যাচার।
নোংরামির যজ্ঞ করে,  সন্ত্রাস করেছো চাষ
সার্বভৌমত্ব রক্ষা করতে নিপাত করো পিষাস।

কালো প্রহর জুলাই গেল,  জড়লো কত প্রাণ
সাঈদ গেল, সাগর গেল, বাংলা হয়েছে শ্মশান।
গুলি চলেছে শিক্ষার্থীদের বুকে, জড়ে পড়েছে কত ফুল
আগস্টে আবার বসন্তে এসেছে, বাঙালি করে নি এবার ভুল।