' চড়ুইভাতি '
কবি মাহিন মুর্তাজা

শুনেছি আজ তার দীপ্রহের লম্বা প্রতীক্ষা শেষ হয়েছে
হর্সের বেগে সাফল্য আজ তার উঁকি দিয়েছে।
চালাঘরের কোনে ছোট্ট চড়ুইয়ের মতো বাসা বেঁধেছে
হাজার বছরের রচয়িত প্রথা ভেঙে ফেলেছে।

নবউদ্যোমে স্বপ্নগুলো চাষ করে যাচ্ছে সে
সম্মুখে দাঁড়ানো অতীত পিষাসকে টেক্কা দিচ্ছে সে।
ছদ্মবেশ ছেড়ে এবার কড়াইয়ের কালো প্রলেপ দিচ্ছে সে
রাজ্য ছেড়ে এবার দাসীরবেশ ধরেছে সে।

কল্পতরুর মতো প্রাচীন গল্পকে মিথ্যা প্রমাণ করেছে সে
গুনীলেখকের হাজারো রচয়িতার বিষন্নতার নেতৃত্ব দিচ্ছে সে।
মাঝনদীতে সাঁতার না জানা কাউকে ফেলে দিয়েছে সে
অপরুপ ক্র্যাচ ভেঙে ক্ষুদ্র ক্ষুদ্র কাঁচের টুকরো করেছে সে।