'রুক্ষ সেকাল'
কবি মাহিন মুর্তাজা

নগরজুড়ে হাঁকিয়ে ছিলে ভালোবাসার বিজ্ঞাপন
ভাঙা নায়ে সাঙ্গ করে করেছিলে আপন।
হঠাৎ করে ফানুস হয়ে উড়ে গিয়ে পড়লে কার গায়?
বন্যায় ভেসে এসেছিলে তবে ব্রম্মপুত্রের নায়?

ভেঙে গিয়ে কোমল হিয়া, বসত কর কোথায় গিয়া
কালবোশেখী ঝড়ের তরে? ঘর বাধিঁল আবেগ দিয়া!
অতিথি পাখিবেশে এসেছিল সখার দেশে
কোমল হৃদয় ছিন্ন করে পাড়ি দিছে পরির দেশে।

ঘুমের মাঝে হঠাৎ করে, স্বপ্ন যখন বাসা বাঁধে
ভীষণ করে মনে পড়ে, ফেলেছিল মায়ার ফাঁদে।
রঙিন সকাল পণ করেছে , ভুলে যাব অতীত ভেবে
কোথায় যেন হোঁচট খেয়ে, ফেলে দিল কল্পনাতে।

রাধাবেসে এসেছিল, রাবণ সেজে হনন করলো
কৃষ্ণ তখন বোকার রাজ্যে, হেসে হেসে বরণ করলো।
কৃষ্ণের হিয়া হলো ফাঁকা, ইতিহাসে হলো না লেখা
পরিশেষে রাধা এসে কানে কানে বললো এবার গোপন কথা!
কি কথা?
বেচারা বেকার, তোমার পকেট বরই ফাঁকা।।