বিশ্ব সেদিন বাকরূদ্ধ হয়েছিল কবি, তোমার প্রয়ানে
বাঙালি আজও ফুঁপিয়ে কাঁদে, তোমার স্মরণে।
হাজারো পীরিত বাঙালির বুকে গেঁথে দিয়েছিলে তুমি, লড়াকু সংগ্রামের বল
দুষ্কৃতকারীদের বিরুদ্ধে বিদ্রোহ করে তুমি, জুগিয়েছো যোদ্ধাদের বল।

তোমার লিখনে ব্যক্ত করেছো কবি, তোমার সাম্যের গান
কলমযোদ্ধারা আজীবন মনে রাখবে, জাতীয় কবি তোমার অবদান।
কত লেখায় ফুটিয়ে তুলেছো, বিষন্নতার ছবি
প্রাণ দিয়েছো সাহিত্যঙ্গনে, প্রণাম তোমায় কবি।

তোমার প্রয়াণে মেঘ জমেছে ঐ রঙিন আকাশে
শোকের ছায়ার অশ্রুর মিছিলে পাখিগুলোও কেমন ফেঁকাসে।
শোকাহত বিশ্ব আজ, মোনাজাতে তুলেছে দুহাত
জাতীয় কবির জন্য কবুল করো প্রভু, তোমার সুন্দর জান্নাত।