নারীর টান অনুভুত হয় দূরত্বের নিমিত্তে
শৈশবের স্মৃতি আলিঙ্গন করে কবি,কোমল চিত্তে।
স্বার্থহীন হাসি দেখে, ভরে যায় বুক
ঐতিহ্যের ধারাবাহিকতায় সুশীল হয়, আমার গাঁয়ের লোক।
স্নিগ্ধ সবুজের ছায়াতলে আঁকড়ে রেখেছো, তুমি মা
বিশ্বজুড়ে পরিচিত আজ বাংলার গাঁয়ের উপমা।
তোমার ছায়ায় ঠাই পেলে মাগো, মেলে প্রশান্তি
বয়ে যাওয়া দখিনা বাতাসে মুছে যায় সকল ক্লান্তি।
অপার সৌন্দর্যে মুগ্ধ হয়েছে ধরার কতজন!
তোমার রুপের প্রেমে পড়েছে কত গুনীজন।
দিনের শেষে মায়ায় জড়ানো এই তো আমার শেকড়
বলছি আজকে, বাংলা মাগো, তোমায় ভালোবাসি প্রখর।